আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেতা মর্গান ফ্রিম্যান

২০১৮ সালের স্ক্রিন অ্যাক্টর’স গিল্ডের আজীবন সম্মাননা পাচ্ছেন অস্কারজয়ী অভিনেতা মর্গান ফ্রিম্যান। দীর্ঘ ৫০ বছরের ক্যারিয়ারে বিচিত্র সব চরিত্রে অভিনয় করে সুনাম অর্জন করেছেন এই কৃশাঙ্গ অভিনেতা। এর মাধ্যমে মর্গান ফ্রিম্যান বসতে যাচ্ছেন ডেবি রেনল্ডস, ডিক ভ্যান ডাইক, লিলি টমলিনদের মতো তারকাদের কাতারে, যারা এর আগে ভূষিত হয়েছেন এই সম্মানজনক পুরস্কারে।

নিজের অভিনয় জীবনে অসংখ্য ছবিতে তিনি নিজের অভিনয় শক্তির স্বাক্ষর রেখেছেন।  ‘ব্রুস অলমাইটি’তে তাকে দেখা গেছে ঈশ্বরের চরিত্রে, ‘শশ্যাঙ্ক রিডেম্পশন’-এ তিনি অভিনয় করেছেন বর্ষীয়ান এক কয়েদির ভূমিকায়। ‘ইনভিকটাস’ এবং ‘ডিপ ইমপ্যাক্ট’-এর মতো সিনেমায় তাকে দেখা গেছে রাষ্ট্রপতির ভূমিকায়। ‘স্ট্রিট স্মার্ট’ সিনেমায় তাকে দেখা গেছে যৌনকর্মীদের দালালের চরিত্রে।

‘মিলিয়ন ডলার বেইবি’ সিনেমায় একজন সাবেক বক্সারের ভূমিকায় অভিনয় করে তিনি জিতে নেন পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতার অস্কার। ৮০ বছর বয়সী মর্গান এরপর জিতেছেন গোল্ডেন গ্লোব ও স্ক্রিন অ্যাক্টর’স গিল্ডের মতো অ্যাওয়ার্ডও।

শুধু সিনেমায় অভিনয় নয়, তার ভরাট কণ্ঠস্বরের জন্য পরিচিত ছিলেন ফ্রিম্যান। আর তাই  ধারাভাষ্যকার হিসেবে কাজ করেছেন ‘কসমিক ভয়েজ’ এবং ‘দ্য স্টোরি অফ গড’-এর মতো আলোচিত প্রামাণ্যচিত্রে।

স্ক্রিন অ্যাক্টর’স গিল্ড-এর সভাপতি গ্যাব্রিয়েল কার্টেরিস এক বিবৃতিতে বলেন, “কিছু অভিনেতা সারাজীবন অপেক্ষা করে থাকেন উপযুক্ত চরিত্রটির জন্য। মর্গান ফ্রিম্যান আমাদের দেখিয়েছেন কীভাবে সব চরিত্রকেই অভিনয় দিয়ে উপযুক্ত করে তোলা যায়।”

২০১৮’র ২১ জানুয়ারি লস এঞ্জেলসে তাকে ভূষিত করা হবে এই সম্মানে।

Comments

comments

Scroll To Top