আবার দেশীয় প্রযোজনার প্রস্তুতি নিচ্ছে জাজ মাল্টিমিডিয়া

সম্প্রতি তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী নতুন নীতিমালা না আসা পর্যন্ত যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মাণ ‘আপাতত’ বন্ধ। যদিও ইতিমধ্যে অনুমতি নেয়া সিনেমাগুলোর শুটিং এবং মুক্তিতে কোন বাধা নেই কিন্তু নতুন করে কোন যৌথ সিনেমার অনুমতি আপাতত মিলছে না। এরই প্রেক্ষিতে, আবার দেশিয় চলচ্চিত্র প্রযোজনার দিকেই মনোযোগী হচ্ছে দেশের শীর্ষস্থানিয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

২০১২ সালে ডিজিটাল চলচ্চিত্র নির্মানের মাধ্যমে ঢাকাই সিনেমায় নতুন দিনের সূচনা করে জাজ মাল্টিমিডিয়া। পরবর্তিতে দেশীয় চলচ্চিত্রের পাশাপাশি কলকাতার সাথে নিয়মিতভাবেই যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মান করে আসছিলো প্রতিষ্ঠানটি। দুই দেশের তারকাদের নিয়ে বিশাল ক্যানভাসে বড় বাজেটের সিনেমা নির্মানে সব থেকে এগিয়ে আলোচিত এই প্রযোজনা প্রতিষ্ঠান।

গত ঈদে মুক্তিপ্রাপ্ত জাজের দুটি সিনেমাই যৌথ প্রযোজনার। ঈদের ঠিক আগ মুহুর্তে ছবি দু’টির বিরুদ্ধে নীতিমালা ভঙ্গের অভিযোগ তুলে আন্দোলনে নামে চলচ্চিত্র ঐক্যজোট। পরবর্তিতে চলচ্চিত্র পরিবারের আন্দোলনের প্রেক্ষিতে যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণ ‘আপাতত’ বন্ধ ঘোষণা করে সরকার।

তবে, যৌথ প্রযোজনার না হলে দেশীয় প্রযোজনার সিনেমা নির্মান করবে জাজ – এমনটাই জানালেন জাজের কর্ণধার আবদুল আজিজ। এ প্রসঙ্গে একটি অনলাইন পত্রিকার সাথে আলাপকালে তিনি বলেন, “যৌথ প্রযোজনা বন্ধ হলে তো সমস্যা থাকার কথা না। লোকাল সিনেমা করবো।” আর যৌথ প্রযোজনার নির্মানাধীন সিনেমাগুলোর ভবিষ্যত নিয়ে আজিজ বলেন, “পারমিশন যেগুলোর নেয়া আছে সেগুলোর শুটিংয়ে বাধা নেই। কাজগুলো শেষ করবো।”

এদিকে দেশীয় প্রযোজনার নতুন সিনেমা প্রসঙ্গে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহি কর্মকর্তা আলিমুল্লাহ খোকন বলেন, “১ আগস্ট থেকে নতুন একটি দেশিয় চলচ্চিত্র আনছে জাজ। ছবিটিতে সবগুলো আর্টিস্টই দেশিয়।”

২০১২ সালে ডিজিটাল চলচ্চিত্র ‘ভালোবাসার রঙ’ ছবির মধ্য দিয়ে যাত্রা শুরু করে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। এরপর ‘পোড়ামন’, ‘অন্যরকম ভালোবাসা’, ‘ভালোবাসা আজকাল’, ‘অনেক সাধের ময়না’সহ আরো বেশ কিছু দেশিয় প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ করে। ২০১৫ সালের দিকে ‘রোমিও ভার্সেস জুলিয়েট’, ‘অগ্নি-২’, ‘আশিকী’সহ বেশকিছু যৌথপ্রযোজনার সিনেমা নির্মাণ করে। ভালো ব্যবসা করায় প্রতিষ্ঠানটি যৌথ প্রযোজনার দিকেই ঝুঁকতে শুরু করে।

Comments

comments

Scroll To Top