‘আয়নাবাজি’ নিয়ে কাজী মারুফের সমালোচনা এবং কিছু প্রশ্ন!

aynabaji-and-kazi-maruf

বিজ্ঞাপন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত ‘আয়নাবাজি’ গত ৩০ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে। সিনেমাটি শুরু থেকেই আলোচিত। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় এর পক্ষে-বিপক্ষে বিভিন্ন মত উঠে এসেছে। যদিও শহুরে তরুণ সিনেমাপ্রেমীদের কাছে আয়নাবাজি বেশ প্রশংসিত হয়েছে। এই সিনেমাটি প্রসঙ্গে চিত্রনায়ক কাজী মারুফ তার মতামত জানান একটি অনলাইন নিউজ পোর্টালে। সে আলোচনায়ই উঠে আসে এই সব কথা অ প্রশ্ন।

সিনেমাটি প্রসঙ্গে কাজী মারুফ বলেন, ‘এ সিনেমায় ভালো কিছু শেখার নেই বরং খারাপ কিছু শেখার আছে।’ সিনেমাটি নিয়ে কিছু প্রশ্ন তুলে তিনি এ প্রতিবেদককে বলেন, ‘সিনেমা হলো সমাজের আয়না, আয়নাবাজি কি সমাজের আয়না? সমাজে যা কিছু ঘটে তাই সিনেমায় দেখানো হয়। এতে মানুষ সচেতন হওয়ার অবকাশ পায়। খারাপ ত্যাগ করে ভালোটা গ্রহণ করতে অনুপ্রাণিত হয় দর্শক। সে কারণেই বলছি, আয়নাবাজি দেখে মানুষ খারাপটা গ্রহণ করলে অবাক হবো না।’

আপনি তাহলে কেন সিনেমাটি দেখতে গিয়েছিলেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অমিতাভ রেজার সিনেমা বলেই আমি দেখতে গিয়েছিলাম। তিনি যথেষ্ট প্রতিভাবান। বিজ্ঞাপনের ক্ষেত্রে আমরা তার বেশ কিছু ভালো কাজ দেখেছি। যে কারণে একটা কৌতূহল কাজ করছিল।’ শহরের তরুণ প্রজন্ম কিন্তু আয়নাবাজি দেখছে। চারিদিকে সিনেমাটি নিয়ে একটি রব উঠেছে। তাহলে এর কারণ কী বলে মনে করেন? এ প্রশ্নের জবাবে কাজী মারুফ বলেন, ‘বুঝতে হবে গ্রে নামক একটি বিজ্ঞাপনী সংস্থা এ সিনেমার সঙ্গে জড়িত। তাদের টাকার অভাব নেই। গ্রে যাদের পাবলিক রিলেশনের কাজ করবে তাদের তো জয় জয়কার হবেই।’

এর আগে চঞ্চল চৌধুরী অভিনীত ‘মনপুরা’ সিনেমাটিও সুপার হিট হয়েছে? তাহলে কী বলা যায় যে, চঞ্চলের অভিনয়ের কারণেই এই জয় জয়কার? উত্তরে তিনি বলেন, ‘আয়নাবাজি চঞ্চলের জন্য চলেনি। এটা চলেছে অমিতাভ রেজার জন্য। তারপরও একটি মহলের জন্য কিন্তু এটি ভালো সিনেমা। তবে সকল মহলের জন্য এটি ভালো সিনেমা নয়। সাতক্ষীরাসহ গ্রামঞ্চলে আয়নাবাজি ভালো যায়নি। শুধু শহর এলাকায় ভালো চলেছে। অমিতাভ রেজা আর একটা এ ধরনের সিনেমা নির্মাণ করে দেখুক কতটা ভালো চলে! আর সিনেমাটি যতটা ভালো চলছে বলা হচ্ছে আসলে কী তাই? কয়টা সিনেমা হলে আয়নাবাজি চলেছে? এটা কী ‘প্রিয়া আমার প্রিয়া’র মতো চলেছে কিংবা ‘লাভ ম্যারেজ’ সিনেমার মতো গ্রাম-বাংলায় দর্শকপ্রিয়তা পেয়েছে? আয়নাবাজি তা কিন্তু এখনও পায়নি। মূল কথা হচ্ছে, দেশের মানুষের প্রতি একজন পরিচালকের দায়বোধ কাজ করে। অমিতাভ রেজারও একটা দায়িত্ব ছিল। যেহেতু সে ভালো বিজ্ঞাপন নির্মাতা।’

বর্তমান সময়ের সিনেমার দর্শক প্রসঙ্গে তিনি বলেন, ‘মূল ধারার সিনেমা কমপক্ষে ৫০টি হলে মুক্তি পায়। আর যে সব হলে মুক্তি পায় এসব হলে একটা শো হাউজ ফুল হতে ১১শ লোক লাগে। চারটা শো ফুল হতে ৪ হাজার ৪ শত লোক লাগে। যদি পঁচিশটা হল একদিনে ফুল হয় তবে ১ লাখ ১০ হাজার লোক এক দিনে সিনেমাটি দেখে। আর এসব দর্শক ফেসবুক চালাতে পারেন না। সিনেমা ভালো কি মন্দ হলে ফেসবুকে লিখতেও পারে না। অন্যদিকে সিনেপ্লেক্সে একটি শো ফুল হতে ২৫৬ জন লোক প্রয়োজন। তা হলে দেখেন ওদের এক শো সিনেপ্লেক্সের পাঁচ শোর সমান। এত ভালো যাওয়ার পরও এখন পর্যন্ত ৫০-৬০টি হলে চলে হয়তো। একই সময় একশ হলে আয়নাবাজি চলুক তখন বলা যাবে কতটা ভালো যাচ্ছে। নিয়মিত যারা সিনেমা নির্মাণ করেন তাদের সিনেমা ৫০টির কম প্রেক্ষাগৃহে মুক্তি পেলে তারা অসন্মানিত বোধ করে।’

এটুকু বলেই কাজী মারুফ উল্টো আয়নাবাজি দেখে যারা ভালো ভালো বলে গলা ফাটাচ্ছেন তাদের কাছে কয়েকটি প্রশ্ন রাখেন। সেগুলো যথাক্রমে:

এক. সিনেমার হিরো চঞ্চল চৌধুরী প্রথম এন্ট্রিতে বাজারের লোককে ঠকিয়ে মাছ নিয়ে আসেন। তাহলে কি আমরা মানুষকে ঠকিয়ে খাব?

দুই. মামলার ধরণ শুনে ভাড়ায় জেল খাটেন হিরো। প্রথম যে মামলার আসামীর পরিবর্তে নায়ক জেলে গিয়েছেনে সেটা হলো নারী নির্যাতন মামলা। নায়কের কি নারী নির্যাতন মামলা ভালো লেগেছে যে তিনি সেটাতে রাজী হয়েছেন?

তিন. জেলের ভেতর কোন ধরণের গান-বাজনা হয়? বাংলাদেশের কোনো সিনেমায় জেলের ভেতরে গান-বাজনা দেখানো হয় না। আর হলেও স্যাড গান হয়। অথবা কল্পনায় গান গাওয়া হয়।

চার. জেলের কয়েদির গাড়ি কি কখনো কোথাও থামে?

পাঁচ. আয়নাবাজির মতো সিনেমা আমরা নির্মাণ করলে সেন্সর ছাড়পত্র পেত না। আমরা ‘সর্বনাশা ইয়াবা’ নির্মাণ করেছি। সেন্সর বোর্ড বলেছে, ‘ইয়াবা খাওয়ানো দেখানো যাবে না।’ আমরা যা টুকটাক দেখিয়েছি তাতে আমরা লিখে দিয়েছি ‘মাদক স্বাস্থের জন্য ক্ষতিকর’। কিন্তু এ সিনেমায় প্রকাশ্যে মদ পান করছেন কিন্তু কোথাও লেখা ছিল না ‘মাদক স্বাস্থের জন্য ক্ষতিকর’। তাহলে দর্শক কী শিখবে? মদ খাওয়া সাস্থের জন্য ভালো?

ছয়. সাংবাদিকদের সমাজের বিবেক বলা হয়। এখানে সাংবাদিককে মদ পান করতে দেখানো হয়েছে। এছাড়া সঠিক খবর প্রকাশ করতে পারেনি সে। এখানে সাংবাদিকদের নীতিগতভাবে ছোট করা হয়েছে।

সাত. আমাদের বস্তা পঁচা বাংলা সিনেমায় ভিলেনের কোনো রেহাই নেই। কিন্তু যদি হিরো অন্যায় করেন তাকেও শেষে মেরে ফেলা হয়। তারও মৃত্যু ঘটে। তারও জেল হয়। জেল হওয়ার পরও বাঁচিয়ে রাখার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়। এ সিনেমার হিরো শুরু থেকে শেষ পর্যন্ত অন্যায় করে গেছেন। ক্রাইম করেছেন। এই ক্রাইমের কী সাজা হয়েছে? বরং অন্যায় করেও পার পেয়ে হাসছেন। তার মানে তিনি আবারও এ অন্যায় করবেন। তার মানে কী আমরা ক্রিমিনালকে উৎসাহ দিচ্ছি?

আট. আয়নাবাজিতে পুলিশকে বোকা বানানো হয়েছে। পুরো সিনেমায় পুলিশ বোকা। বাংলাদেশের পুলিশ কি এতটাই বোকা! সাধারণ মানুষ এখান থেকে পুলিশ সম্পর্কে কী ধারণা পাবে? যেখানে জঙ্গিবাদ একটা বড় ইস্যু সেখানে পুলিশকে বোকা বানানো কতটা যুক্তিসঙ্গত?

নয়. সিনেমার হিরোর মা যাত্রা দলে অভিনয় করতে পছন্দ করেন। তাই নায়কও অভিনয় করেন বিভিন্ন বেশে। মা অসুস্থ ছিল বলে ভাড়ায় জেল খেটে টাকা রোজগার করে সে। কিন্তু জেল থেকে বেরিয়ে যখন সে দেখে মা মারা গেছে। তাহলে তো তার আর অতিরিক্ত টাকার প্রয়োজন নেই। যেহেতু তার আরেকটি স্কুলের চাকরি আছে। সুতরাং তার আর এ কাজ করাই উচিত না। একদম শেষ দিকে যখন সে ফাঁসির প্রহর গুণছে তখনও প্রেমিকার সঙ্গে সে অভিনয় করেই যাচ্ছে-এটা কতটা বাস্তবসম্মত? অর্থাৎ অভিনেতা অন্যায় করেই যাচ্ছেন। তার মানে অভিনেতারা এভাবে অন্যায় করেন? এখানে অভিনেতাদেরও অসন্মান করা হয়েছে। শুরু থেকে অন্যায় করেই যাচ্ছে কিন্তু আয়নার কোনো অনুশোচনা হয়নি।

Comments

comments

40 comments

  1. কেউ বাপের জোরে অভিনয়ে আসে কেউ নিজের যোগ্যতায়। আর আপনি কোন বালের অভিনয় করেছেন

  2. মূল ধারার মুভির সাথে কখনোই বিকল্প ধারার মুভির তুলনা হবে না । বানিজ্যিক মুভিগুলোতে যে অ্যাকশন সহ আরো অনেক শট থাকে তা অনেকটাএ কল্পনীয়।বাস্তবে একটা লোক কয়জনকে হটাতে পারবে??? সিনেমা হচ্ছেএকটা শিল্প।।একজন পরিচালক ঠিক তার যতটুক মনে হবে উনি ততটুকু করবেন,এ কাজটা শি্ল্প।।এতে বলার কিছু নাই।বিকল্প ধারার মুভি দুনিয়ার সব জায়গায় প্রশংসা কুড়িয়েছে এবং সবসময় তাই হবে।কে কতটা অভিনয়কে বাস্তবে রুপান্তর করতে পারলো ততটুক তার সাফল্য। বেশির ভাগ ক্ষেএে দেখা যায়,মুভি টা অনেক আয় করেছে কিন্তু কাহিনী,সংলাপ গতানুগতিক।। তাহলে আমাদের শিল্প, সৃষ্টি কোথায়???
    দিন বদলের হাওয়া চারিদিকে সে দিকে লক্ষ্য রাখা উচিত। মানুষ যুগ যুগেই কোন না কোন ভাবে,,,,কোথাও না কোথাও একটা সময় আনন্দ করেছে,করবে। কয়টা বানিজ্যিক মুভি বাইরের রাষ্ট্রে দর্শক প্রিয়তা পেয়েছে তা সবাই জানে। একজন শিল্পী যখন একটা শিল্প সৃষ্টি করবে ,যুগে যুগেই তা সমালোচিত হয়ছে,,,,হবে।। তারপরেও তা সৃষ্টি করেছে,,,,করবে।

  3. বাই মারুফ, আপনের বানানো আদিখিল্লামিগুলিকে সিনেমা বলে না। যারা মুভির @#$টাও বুঝে না সেই গ্রামের মানুষকে ইমোশনার করতে পারলেই আপনাদের বানানো জিনিষগুলা সফলতার সার্টিফিকেট পাইয়া যায়। কয়টা বিদেশি মুভি দেখছেন জীবনে? নিজের কাজ দিয়ে নিজের ভালমন্দ বিচার করার চেষ্টা করতাছেন? ভালই তো ভাল না। আপনার বানানো জিনিষগুলির পাইরেসির কথা বলতাছেন? যারা পাইরেসি করার মত বুদ্ধি মাথায় রাখে তারা কোনদিনও আপনার বানানো জিনিষগুলি নিজেই ফ্রী-তে দেখবে না, সুতরাং আপনার পাইরেসীর ভয় নাই। আপনি মনের আনন্দে বগল বাজান, আর সত্যিকারের প্রযোজক পরিচালক আর অভিনেতাদের হাতে মুভি বানানোর কাজটা ছেড়ে দেন।

  4. আবালের আমদানি

  5. Shimul Chowdhury Drubo

    মারুফ হায়াতকে উপদেশ দিচ্ছি। আগে নিজে সিনেমাটা বোঝেন তারপর সিনেমা নিয়ে কথা বলুন। আমি স্বীকার করছি আপনার ইতিহাস, অন্ধকার, অন্যমানুষ এই তিনটি সিনেমা সত্যি অসাধারন হইছে। বাকি সিনেমাগুলোর কোনটায় নিজের স্থান তৈরি করতে পারছেন? সিনেমা নিয়ে লেখাপড়াটা দরকার আপনার। প্লিজ একটু স্ট্যাডি করুন। মনে রাখবেন, ফ্রেমে কলার খোশায় আছাড় খাইয়া নায়িকার উপর পড়ে যাওয়ার সাথে সাথে “যৌবন আমার লাল টমেটো” টাইপ গানের সাথে বেডরুম বা বাথ্রুমে বলদের মত লাফাইলেই সেটা সিনেমা হয়না।

  6. আকিব জাবের অনিক

    প্রশ্ন ১ঃসে ঠিকিয়ে কিনে নাই সে কম দামে কিনেছে কোনো বিক্রেতা কখনোই তার পণ্য নিজের ক্রয়কৃত দামের কমে ছাড়বেনা
    প্রশ্ন ২ঃঅমিতাভ দেখিয়েছে যে এ দেশে টাকা দিলে সবই সম্ভব আর ছবিতে নায়ককে ভালো হতে হবেই ভিলেন হওয়া যাবেনা এটার কোনো যুক্তি নেই
    প্রশ্ন ৩ঃ কে বলেছে গান হওনা? জেলে যারা অনেকদিন থাকে তারা প্রহরীদের নিয়ে বিনোদন এর জন্যে গান বাজনা করে
    প্রশ্ন ৪ঃআগেই বলেছি টাকা দিলে সবই হয়
    প্রশ্ন ৫ঃসিনেমা দেখেই যে মানুষ শিখবে এমনটি নয় সিনেমা হল গল্প যা ডিরেক্টর বলে হলিঊডের বলিউডের নায়িকারা বিকিনি পরে ঘুরে এর মানে কি আমরা বিকিনি পরে ঘুরবো?
    প্রশ্ন ৬ঃ সে ঠিক খবর প্রকাশ করতে চেয়েছিলো তবে পত্রিকার সম্পাদক তা ছাপাতে চাচ্ছিলোনা রাজনীতিবিদের চাপের ভয়ে।সব সাংবাদিক ভালো এমন নয় অনেক সাংবাদিক আছে যারা মাদক সেবন করে
    প্রশ্ন ৭ঃআগেই বলেছি এখানে বাংলাদেশের বাস্তব চিত্র ধরা হয়েছে তথাকথিত বাংলা সিনেমার মত না।এ দেশে কেউ অপরাধ করলেও যে সে ছাড় পায় তা বলা হয়েছে
    প্রশ্ন ৮ঃ পুলিশ বোকা না পুলিশ টাকার বোকা পুরো সিনেমাটাই টাকার খেলা
    প্রশ্ন ৯ঃসে স্কুলে চাকরি করতোনা সে নিজের টাকায় স্কুল চালাতো ইচ্ছেঘুরির মতো আর সে নায়িকাকে ভালোবাসতো কিন্তু সে নিজাম সাঈদের ফাদে পড়ে গিয়েছিলো

  7. কাজী মারুফের নেংটো নায়িকাদের নিয়ে মুভি গুলো বড়ই শিক্ষামূলক! শালার আবুল!

  8. ami maruf vaik ask korta chi. tr proti movie tai dakhi she akri nam kora mastan……. ti boila ki amra sobai mastan hoise?
    age nijar chorai tal dan….
    movie class bujhen……
    nija movie korleo ajk apnar motamot daikha amr apnar shompork dharona hoia gesa….
    ajk amader film industry er ai obostha tr pichone karo hoilo nichi mostihker….
    kindly nija boro chinta kore….

  9. সোয়েব মোহাম্মদ মুন্তাসির এজাজ

    “আঙ্গুর ফল..!!
    থু থু..!!
    টক টক..!! “– পাজী মালুপ

  10. নূরহাসান

    সিনেমা দেখে মানুষ বিনোদনের জন্য, শিক্ষার জন্য ত বইপুস্তক আছে।

  11. ইচ্ছে ডানা

    dhrubo

  12. শাওন দাস

    মানুষ যদি সব শিক্ষা সিনেমা দেখে নিত তাহলে দেশ এ স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এর কি দরকার :v ?
    সিনেমা বিনোদন বিনোদন হিসেবেই থাক! এত শিখা শিখির কি দরকার ?

  13. হুট করে কয়েকটা attention seeker চিল্লাপাল্লা করলেই ভালো সিনেমাকে খারাপ বানানো যায় না।

  14. এই আবালের পুত অশ্লীল মুভি কইরা অভ্যস্ত । অশ্লীলতা থেকে আমরা কি বাল ফালানো শিক্ষা পায় ???
    আর এই হালায় মনে হয় জানেইনা সিনেমার কি কি ক্যাটাগরি আছে ??? প্রিয়া আমার প্রিয়ার লগে আয়নাবাজির তুলনা । চান্দের লগে পোন্দের তুলনা ।

  15. ছাগলকে চিরকাল ঘাস খাইতেই দেখেছি।
    এই ছাগলেও তার ব্যতিক্রম না

  16. ওরে…. কাজী মারুফের মতামত জেনে পুরা স্পিকার হয়ে গেলাম। ? আপনার আব্বাজান কি বানাইছে তার সবগুলোই দেখছি, ছোটবেলা থেকেই বাংলা সিনেমা দেখে বড় হয়েছি। ইতিহাস সিনেমাটা ভালো ছিলো, অস্বীকার করবোনা।

    কিন্তু হলিউডের সাথে পরিচয় ঘটার পর রিয়েলাইজ করেছি কি অখাদ্যই আমাদের দেশে তৈরি হয়। প্রথম ৫ মিনিট দেখলেই বলে দেয়া যায় সিনেমার কাহিনী। ?

    কাজী মারুফের জন্য পরামর্শ, শুধু ঢাকা, কলকাতা, চেন্নাই আর মুম্বাই এর সিনেমা না দেখে কিছু হলিউডের মুভিও দেখেন। চিন্তা-ভাবনা কোথায় আটকে আছে বুঝবেন।

    ইতিহাস দেখার পর থেকেই আপনার জন্য কিঞ্চিৎ ভালো লাগা ছিলো, উবে গেলো। আমাদের দেশে যা তৈরি হয় তার ৯৯ শতাংশ কোন সিনেমার জাতের মধ্যেই পড়েনা। শুনতে খারাপ লাগলেও সত্যি কথা। ☺

  17. শাকিল আরেফিন

    সব কিছু সবার জন্য না, এই মুভিটাও আপনি দেখে কিছুই বুঝতে পারবেন না, আপনার মাথার উপর দিয়ে যাবে, তবু আপনার উত্তর গুলো দেই
    একঃ মাছওয়ালার ঐ দৃশ্যে বোঝানো হয়েছে তার সম্মোহিত বা হিপ্নোটাইজ করার ক্ষমতা কিভাবে সে কথা দিয়ে মানুষকে সম্মোহিত করতে পারে, শেষ দৃশ্যে যেভাবে পুলিশকে সম্মোহিত করা হয়, সেই ক্ষমতাটা প্রথমেই এই দৃশ্য দিয়ে বোঝানো হয়েছে
    দুইঃ তিনি মূলত মামলার ন্যায় অন্যায় দেখে জেল খাটেন না, তিনি চরিত্র দেখে জেল খাটেন, যে চরিত্র গুলো বেশ রহস্যজনক এবং প্লে করা চ্যালেঞ্জিং এমন চরিত্রে অভিনয় করতে পছন্দ করেন তার মতে যে চরিত্রে খেলা দেখানোর সুযোগ আছে
    তিনঃ জেলের ভেতর আসামীরা এভাবে হেরে গলায় গান গেয়ে সময় পার করতেই পারে এটা এমন অযৌক্তিক কিছু না
    চারঃ জেলের গাড়ী থামে কিনা সেটা আপনি নিশ্চিত হচ্ছেন কিভাবে, পুলিশের মধ্যে যে পরিমার দূর্নীতি আছে তাতে অসম্ভব না, তাছাড়া এটা সচরাচর ঘটনা তো না, তাহলে সাংবাদিকের এত উতসাহ থাকতো গল্পে ও এত টুইস্ট থাকতো না, আর যদি নাও হয় তাতে সমস্যা কি কাহিনীকার কি এমন একটা অপরাধ ধরে গল্প লিখতে পারেন না? অবশ্যই পারে এটা তার ইচ্ছা, দর্শক গ্রহন করবে কিনা সেটা পরের ব্যাপার
    পাচঃ ধুমপান নিষেধ লেখা থাকলে কি দর্শক ধূমপানে বিরত থাকে? তবু শুরুতেই বলা ছিল
    ছয়ঃ সবাইকে যে ভালো দেখাতে হবে এমন তো কোন কথা নাই, তাহলে তো আর গল্পই তৈরী হত না, আর মদ খায় এমন সাংবাদিক কি নাই? অবশ্যই আছে
    সাতঃ সে তো প্রায় ফাসীতে চলে গেছিল, এখানেই তো তার শিক্ষা হয়ে গেছে, এই ভুল সে আর করার কথা না, আর সিনেমা তো স্কুল না যে এখানে সব শিক্ষামূলকই হতে হবে, তাহলে বলিউড হলিউডের অর্ধেক মুভিই হত না, আপনার মুভিতে যে অশ্লীলতা নগ্নতা থাকে আপনি কি বাস্তব জীবনে এই শিক্ষা প্রয়োগ করেন?
    আটঃ পুলিশ বোকা কি বোকা না সেটা পরের কথা, চরিত্রটাই তো এমন যে সে তার অভিনয় দিয়ে ভেলকি দেখাতে পারেন, সে তো আর দশজন না, চরিত্রটাই এমন, এটাই চরিত্রের স্বার্থকতা, এই জন্যই তো এটা ক্রিয়েটিভ গল্প, টিপিক্যাল কাহিনী হলে তো আপনার মুভির মতই হত
    নয়ঃ আরে এই বুঝছেন সিনেমা দেখে, স্কুলটা তার চাকরী না, ওটা সে অধিকার বঞ্চিত শিশুদের নিজেই শিখায়, আর সে তো এটা পরে টাকার জন্য করে না, অভিনয় বা নেশা, তার ভেলকিবাজি দেখাতে করে, সে জাত অভিনেতার চরিত্র দেখাইছে যার রক্তে অভিনয় আপনার মত কাপড় ছাড়া মেয়েদের সাথে লাফালাফি না, আর প্রতিটা রোল প্লে করে এসে তার যে মুখভঙ্গি এবং গোসল এটাই তো অনুশুচনার একটা চিত্র, আর চূড়ান্ত অনুশুচনা তো আছেই, যেভাবে সে স্বাভাবিক জীবনে ফিরে আসে

  18. sagol kon jaygar……sala tui to ovinoy er bal o bujhos na….abba kotha bolo abba ….ei baler dialog sara r ki paro…sala vag. noile juta khabi

  19. Thik Bolesen vaia….100% true

  20. জনাব কাজি মারুফ… আয়নাবাজি সিনেমায় প্লটহোল, অপ্রয়োজনীয় সাসপেন্স, প্রোপার ব্যাকগ্রাউন্ড বিল্ডাপ’এর অভাব ইত্যাদি সহ অনেক গুলা সমস্যা আছে, কিন্তু আপনার উত্থাপিত বিশেষজ্ঞ প্রশ্নসমূহের একটাও তার মধ্যে নাই।
    আপনি সেসব প্রবলেম ১০০ টাকার এনার্জি লাইট ৩০০ টাকা দিয়ে কিনে জালায়েও খুঁজে পাবেন না। কারন আপনি ও আপনারা বর্তমান যুগের মুভি’র সেইম হেমিস্ফিয়ারেই অবস্থান করেন না। ইন ফ্যাক্ট আপনারা আদৌ সিনেমা’ই বানান না। আপনারা যে জিনিস বানান সে জিনিসের নাম ‘বাংলা সিনেমা’… ওগুলো সিনেমা কিম্বা মুভি’র কাতারে পরে না।
    আপনার অযৌক্তিক এবং সিনেমার প্রেক্ষাপটে মেরিট লেস প্রশ্ন গুলির ল্যাক অফ কমন সেন্স’এর কারনে ইগ্নোর করলেও আপনার মূল বক্তব্য যদি বিবেচনায় ধরি তাহলে দেখা যায় আপনি একদিকে আয়নাবাজি’র জনপ্রিয়তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন, আবার একই সাথে বাস্তবতার সাথে অমিলের অভিযোগ’ও তুলেছেন। এটা যে কি ভয়ঙ্গর রকমের হাস্যকর সে সম্পর্কে কোনো ধারনাই নাই আপনার! বাংলাদেশের সিনেমার ইতিহাসের সবচে ব্যাবসাসফল ও জনপ্রিয় সিনেমা ‘বেদের মেয়ে জোসনা’ কি চমৎকার বাস্তব জীবনের প্রতিফলন, তাই না?

  21. ঘুম আসে না

    আমাকে কেউ পাত্তা দেয় না। এই সিনেমা হিট খেল। আমার সহ্য হচ্ছে না। এত সিনেমা করলাম কেউ পাত্তা দিলো না। আর এরা এক সিনেমায়-এ হিট। উফ, ঘুম, আসে না। আমাকে কেউ পাত্তা দেয় না। এই সিনেমা হিট খেল। আমার সহ্য হচ্ছে না। এত সিনেমা করলাম কেউ পাত্তা দিলো না। আর এরা এক সিনেমায়-এ হিট। উফ, ঘুম, আসে না। আমাকে কেউ পাত্তা দেয় না। এই সিনেমা হিট খেল। আমার সহ্য হচ্ছে না। এত সিনেমা করলাম কেউ পাত্তা দিলো না। আর এরা এক সিনেমায়-এ হিট। উফ, ঘুম, আসে না। আমাকে কেউ পাত্তা দেয় না। এই সিনেমা হিট খেল। আমার সহ্য হচ্ছে না। এত সিনেমা করলাম কেউ পাত্তা দিলো না। আর এরা এক সিনেমায়-এ হিট। উফ, ঘুম, আসে না…

  22. লজ্জা হওয়া উচিৎ,
    বাট তোর না, তোর বাপ কাজী হায়াতের।
    ক্যান, বুইঝা নে

  23. নিজে পারে না বলাডা,
    পরটা ভাজে দিয়ে ডালডা!!

  24. আরে চুতিয়া, তুই যে এতোগুলা সিনেমা করলি, তাতে সমাজের কি বালটা ফালাইছোস? সমাজের কি পরবর্তন আনছোস? উল্টা দিন দিন সমাজ আরো রসাতলে ডাইতেছে। ৫ বছরের শিশু কন্যা ধর্ষিত হচ্ছে। তুই বেটা এই সমাজরে কতটা বদলাইছোস বলদ কুনহারকার। কেউ কাউরে ছাড়ায়া গেলে শরীরে জ্বলুনি আহে। আরে বেটা আয়নায় নিজের চেহারা দেখ, বদলাইবার পারোস কিনা। আয়নাবাজিতো নিজের চেহারা আয়নায় দেখোনের সুযোগ কইরা দিছে, কি করলে কি হয়! আয়নার ফাঁসি হইলে অনেক মানুষের সুর পল্টি খাইতো। নেতারা অনেককিছু পারে সেটাতো প্রমাণিত। বাছাধন তুমি এই ছবি দেইখা শিখো, একটা ভাল ছবি বানাও। আমরা শুধরানোর চেষ্টা করি।

  25. ভাই হলিউড মুভি দেখবে কিভাবে? সালায় ইংলিশ জানে নাকি Ask করেন 😀

  26. সিরিয়াসিল!! আয়নাবাজিকে তুলনা করছেন প্রিয়া আমার প্রিয়া আর লাভ ম্যারেজের সাথে!! তাহলে তো বলতে হবে আপনি সিনিয়র হয়েও বাণিজ্যিক মুভি আর বিকল্প ধারার মুভির পার্থক্য বোঝেন না!!

  27. তুই একটা আবাল আর তর বাপ একটা বড় আবাল। বড় আবাল না হলে তর মত আবাল এর জন্ম বাংলার মাটি তে হত না।।।

  28. এই মুভির ভিতরে ওই কুত্তার*****চ্চা তুই আমার বইন এর লগে টুট টুট টুট করসোছ এই রকম খারাপ কিছু নাই তাই মারুফ আর নিচের চুল এ আগুন ধরছে

  29. Only #মারুপ_বাই izZz real ;). sala bainchod. Movie banan paros tui? Movie nia tui Qus koros?

  30. ভালো বলেছেন….

  31. Third class actor yer dara ai typw yer illogical ar stupid questions e asha kora jai. Jar level ja….

  32. হায় রে। রঙ ঢং করা মানে সিনেমা না , যেখানে নায়ক নাইকা আশ্লীল ভাবে romance করবে। সিনেমা বলতে তো সেগুলা বুঝেন , আপনাদের এইসব আশ্লীল ছবি বস্তির আর অশিক্ষিত, রিকশাওয়ালা , গার্মেণ্ট পার্তি ছাড়া আর কে দেখতে যায়, আমি এবার হলে গিয়ে দেখলাম কত শিক্ষিত মানুষ এই মুভি দেখতে গেছে ।

    এই সিনেমা তে কিছু বাস্তব দিক ফুটে উঠেছে যে টাকা থাকলে কি না হয়। এবার আসুন আপনার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করি ।
    ১। এটা যার যার কৌশল কেনা কাটার করা, আর সে একজন অভিনেতা , সে তার দক্ষতার প্রমান দিয়ে কম দামে মাছ কিচে নিয়ে যায়, আপনি তো বাগার করেন না , বা বেশি টাকা তাই এমন কিছু প্রয়োগ করেন না , কিন্তু সে গরিব।
    ২। তার টাকা দরকার + সে অভিনেতা। যেখানে কোনো risk নেই সেখানে সে অভিনয় করে এবং আভিনয়ের খেলা দেখায়। আর এমন টা আসলেও হয় , টাকা দিয়ে কিনে নেওয়া হয় বদলি।
    ৩। জেলে এমন গান বাজনা হওয়াটা abnomal কিছু না
    ৪। টাকা দিলে সব ই হয়, এমন একটা ভাব যে জানেন না কিছু
    ৫। এইসব বিজ্ঞাপন দিয়ে কোনো লাভ হয় না । সিগেরেটের প্যাকেট এ লেখা থাকে যে এটা ক্ষতিকর। কিন্তু খুজলে দেখা যাবে যে আপনি নিজেও খান ।
    ৬। যার যার personality অনুযায়ী সে drug নেয় । মদ তো অন্যান্ন সিনেমাতেও খেতে দেখা যায়, বিশেষ করে নায়ক ছেকা খেলে তাতে দোষ হয় না ?? আর পার্থর জীবনে ছিল দুক্ষ। আমারা যা দেখি যে কেউ দিক্ষে থাকলে মদ খেয়ে থাকে।
    ৭। এখনে সে যে crime করতেসে তার কোনো প্রমান নেই। এমন তো নয় যে ধরা খাওয়ার পরও কিছু হয় নাই , সে তার নিজের যোগ্যতায় সব করেছে , ফাসির কথা শুনেও মুখ খুলে নেই, শেষে আসল criminal ধরা পড়েছে
    ৮। এমন নেকামি ভাব যে কোনো কয়াদি পালায় না ্‌ ??? এখনে বোকামির কিছু নেই, এটা হল সুযগের ব্যবহার, সে তার ভেল্কির মাদ্ধমে বের হতে পেরেছে । এটা ছিল সেই পুলিশের জন্য accident
    ৯। তার স্কুল টা চাকরি না , আর সে জেলে যায় তার আভিনয় শক্ত করার জন্নে , সিনেমায় দেখান হয়েছে যে সে আর কাজ করতে চায় না । কিন্তু তাকে জোর করে নিয়ে যাওয়া হয় । আর জেলের মধ্য কি প্রেমিকের সাথে নেকামি করে বলবে যে আমাকে ছেড়ে দাও। তাইলে তো তার আভিনয়ের খেলা দেখাতে পারল না , আর এটার কোনো প্রমান নেই যে আয়না এই কাজ করে , তো সে কাউকেই কোনো কথা বলেনি, ধারনা করলেও ধরার কোনো পথ নেই। অবশেষে সে বের হয়ে আসল কে ধরিয়ে দেয় এবং সেও ঠিক ঠাক।
    শুনেন অন্যর সিনেমা নিয়ে পাকনামি করার আগে নিজের টা চিন্তা করেন , সিনেমা ভাল না হলে এতো সাড়া যাগত না , হয়ত আপনার ভাল লাগে নাই কারন আপনি তো এমন সাড়া যাগানো কিছু করতে পারেন নাই্‌ কাদবেন না , চেষ্টা করেন উন্নতি করতে পারবেন , কিন্তু আরেকজনের সমালোচনা করে না ।
    আর এখনে যা দেখানো হয়েছে তা বাস্তবের সাথে অনেকটাই মিল , এমন টা আসলেও হয়ে থাকে । অন্যান্ন সিনেলার মত ১০ তালা থেকে ঝাপাঝাপি, উরে উরে মারামারি, একাই ২০০ জনের সাথে মারামারি, এতো ভাব সাব , কান্নাকাটি কথায় কথায়, ভিলেনের rape , নাচানাচি আশ্লীল , হিরো মেরে ফেলে ভিলেনদের তারপর কম সাজা হয়, অন্য কেউ করলে মৃতূ্ দেয়া হয়, হিরো জেল থেকে পালিয়ে গিয়ে ভিলেন কে মারে এইসব কাল্পনিক কিছু নেই তো তাই আপনার ভাল লাগে নাই ।

  33. নিজে একটা ভাল মুভি তৈরি করে দেখান,,,,,,,আর হে আপনি তো ভাল করে ডায়ালগ ই দিতে পারেন না,,,,,,আপনি কি মুভি বানাবেন,,,,

  34. Haters gonna hate.. Onk jogot khato English movie teo onk shamajik crime mara mari type onk kisui dekhay.. Tar mane ki ei je tara shomaj k erokom korte chay? R eta jst ekt film ekt hypnotism suggestion dite para seler kahini nie… Ekhane amder shomaj er r rajnitir kisu ashol dik tule dhorse.. Bangalir shovabi eta shob jay gay khali ngtv mntlty prdrshn kora ejonnoi to pisay thake…

  35. Ekta joke clo:

    Ekta jahaje balti balti kore kakra rakha banijjer uddeshhe. To ek lok dekhlo j shob balti dhaka shudhu ekta bad e . To she ak kormochari k ask korlo j ogula dhaka keno.. She bollo j kakra ra shob ber hoye jay tai.. Tokhn lokti ask korlo j ota tahole khola keno kormochariti bollo ,”ogula bangladeshi kakra ekta ber hote gele baki gulo tene baltite nie ashe” etai muloto amader bangalir shovab tai to agaite pare na… R kaji maruf cinema er shafolle khubi jealous tar kotha shunei bujha jachchhe..

  36. আগে নিজে ভালো কিছু করে দেখান!

  37. Great Job

Leave a Reply

Scroll To Top