এবার ‘মহাভারত’ নির্মান করতে চান শাহরুখ খান!

বলিউড বাদশাহ শাহরুখ খান অভিনয় দক্ষতার মাধ্যমে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। তবে তিনি শুধু অভিনেতা নন, প্রযোজকও বটে। সম্প্রতি এই অভিনেতা স্বপ্ন দেখছেন ‘মহাভারত’ নির্মাণ করার। অনেকখানি এগিয়েছেন স্বপ্ন পূরণের দিকে। সম্প্রতি তিনি ‘মহাভারত’ নির্মাণসহ নিজের প্রযোজনা প্রতিষ্ঠান এবং চলচ্চিত্রের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ভারতীয় গণমাধ্যম ডিএনএর সঙ্গে।

এ প্রসঙ্গে শাহরুখ খান বলেন, ‘মহাভারত’কে পর্দায় আনা আমার স্বপ্ন। এই স্বপ্ন বছরের পর বছর ধরে আছে। আমি এটি করার জন্য বাজেট নিয়ে ভাবছি না। আমি এটি ভালোবেসে করতে চাই। আমি যদি সহযোগিতা না পাই, তবুও আমি মনে করি না এটি আমার সাধ্যের বাইরে। কিন্তু কোনো ভারতীয় প্রযোজকের সঙ্গে নয়, এটি হবে আন্তর্জাতিক কোনো প্রযোজকের সঙ্গে। কারণ, ভারতীয় প্রযোজক এবং ছবির সীমিত বাজার। সুতরাং আপনাকে আন্তর্জাতিক কারো সাহায্য নিতে হবে। ‘মহাভারত’-এর মতো একটি বিষয় তুলে ধরা কম কিছু না। এটি ‘বাহুবলি’ কিংবা এর থেকে বড় মাত্রার হওয়া উচিত।

এছাড়াও ভারতের স্টুডিও কাঠামো নিয়ে তিনি বলেন, “ভারতের স্টুডিও কাঠামো সত্যিকারের স্টুডিও কাঠামো নয়। স্টুডিও কাঠামো হলো যশরাজ অথবা ধর্মা। এগুলো প্রকৃত স্টুডিও। যশরাজ নিজেদের ছবি পরিবেশন করে। ধর্মা এখন পর্যন্ত করে না। তাই স্টুডিও দাবি করা সব স্টুডিওর জন্য শ্রদ্ধা। তাঁরা সবাই অসাধারণ মানুষ এবং আমাকে সাহায্য করেছে। ‘চেন্নাই এক্সপ্রেস’ কিংবা অন্য ছবি হোক না কেন, তারা কেবল নির্মাতার কাছ থেকে ইজারা নিচ্ছে। কিন্তু তারা সৃজনশীলতার অংশ নয়।”

অক্ষয় কুমারকে নিয়ে সালমান এবং করন জোহরের সিনেমা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, অক্ষয়য় কুমারকে নিয়ে সিনেমা নির্মানের ইচ্ছে তারও ছিলো। তিনি বলেন, “এটি যৌথ হওয়া উচিত। এবং এটি অনেক আগে হওয়া উচিত ছিল। কিন্তু এটি খুব ভালো যে করণ ও সালমান অক্ষয়ের সঙ্গে ছবি করছে। আমি এটা করতে চেয়েছিলাম। কিন্তু গল্প এবং অন্য কিছু নিয়ে কাজ করা হয়নি। আমি নিশ্চিত, সবাই মন খুলেই কাজ করবে। আমার মনে হয়, প্রযোজক হিসেবে যখন সুযোগ আসবে, তখন আমাদের এমনটা করা উচিত। এমন কাজে তাদের ব্যক্তি হিসেবে নেওয়া উচিত নয়, মানে সালমান, করণ বা অক্ষয়ের কাজ, এমন নয়। এটি ধর্মা এবং এসকেএফের কাজ। তাদের পরিচয় ভিন্ন। তারা চলচ্চিত্র প্রযোজক। এটি সম্পূর্ণ কোম্পানিকেন্দ্রিক, ব্যক্তি পর্যায়ের নয়। তাই তারা একসঙ্গে বড় তারকার ছবি নির্মাণ করছে। একইভাবে রেড চিলিসও এটি করছে। সম্ভবত ধর্মা ও রেড চিলিস অথবা যশরাজ ফিল্মস। ছবি নির্মাণ যৌথভাবে হওয়া উচিত। গল্প বলার ধরন ভালো হলে আপনি ভালো ছবি তৈরি করতে পারবেন। ‘টিনটিন’ নির্মাণ করেছিলেন স্টিফেন স্পিলবার্গ। তিনি এটি পছন্দ করেছিলেন, তিনি আর পিটার জ্যাকসন প্রযোজনা করেছিলেন। স্পিলবার্গ সব সময় সরাসরি কিছু করতে চেয়েছিলেন। কিন্তু তিনি পিটার জ্যাকসনকে পেয়ে যান। তিনি বলেন, ‘চলো এটি একসঙ্গে যৌথভাবে করা যাক।”

Comments

comments

Scroll To Top