কলকাতার নাটক সিনেমায় যৌনকর্মীরা অভিনয় করবেন

কলকাতার নাটক সিনেমায় যৌনকর্মীরা অভিনয় করবেন

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পেশা ছাড়তে চাওয়া যৌনকর্মীদের অভিনয়ের দুনিয়ায় পুনর্বাসনের পরিকল্পনা করেছেন। এর একটা নামও দেওয়া হয়েছে— ‘স্বাবলম্বন স্পেশ্যাল’।এ পরিকল্পনা বাস্তবায়িত হলে কলকাতার নাটক সিনেমায় যৌনকর্মীদের আধিক্য বৃদ্ধি পাবে।অভিনয়-দুনিয়ার প্রতি তীব্র আকর্ষণ থাকলেও পেশা ছাড়তে চাওয়া অধিকাংশ যৌনকর্মী অবশ্য এখনই মুখ্যমন্ত্রীর বিকল্প কর্মসংস্থান প্রকল্পে পুরোপুরি আস্থা রাখতে পারছেন না। তাই প্রকল্প ঘোষণার পর দু’মাস কাটতে চললেও হাতে গোনা কয়েক জন নাম লিখিয়েছেন। ফলে শুরুতেই খানিকটা হোঁচট খেয়ে অস্বস্তিতে রয়েছে প্রকল্পের দায়িত্বে থাকা সমাজকল্যাণ দফতর।

দফতরের এক কর্তা জানান, পেশা ছাড়তে চাওয়া যৌনকর্মী মেয়েদের জন্য আগে ‘স্বাবলম্বন’ নামে একটি প্রকল্প ছিল। সেখানে আচার-বড়ি তৈরি, সেলাই কিংবা মশলা গুঁড়ো করার মতো পুরনো, একঘেয়ে কাজে তাদের মন নেই বলে জানিয়েছিলেন অনেক মেয়ে। তুলনায় সিনেমা-সিরিয়ালে অভিনয়ের কথা শুনে অনেকেই আগ্রহ দেখান। রাজ্যের নারী ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজার কথায়, ‘মুখ্যমন্ত্রীকে বিষয়টি জানানো হয়। তারই মস্তিষ্কপ্রসূত এই ‘স্বাবলম্বন স্পেশ্যাল’ প্রকল্প।

গত ডিসেম্বরে নির্মাণভবনে নারী উন্নয়ন নিগমে যৌনকর্মী এবং যৌনকর্মীদের নিয়ে কাজ করা একাধিক সংগঠনের সঙ্গে দু’বার বৈঠক করে প্রকল্পের কথা ও কাঠামো জানিয়ে দেওয়া হয়। মন্ত্রী জানান, স্বাবলম্বন স্পেশ্যাল-এ দু’টি কাজ শেখানো হবে বলে ঠিক হয়েছে। এক, অভিনয়। এটি চার মাসের কোর্স। অন্যটি কস্টিউম জুয়েলারি তৈরি। এটি তিন মাসের কোর্স।

Comments

comments

Leave a Reply

Scroll To Top