বিশ্বব্যাপী ‘সুলতান’-এর আয় ৪৪০ কোটি

2016_07_16_18_43_35_pPwTUqtO7ARbPYmuEO1N7AvnULxwYT_original

দ্বিতীয় সপ্তাহেও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে দাপট দেখিয়ে চলেছে সুপারস্টার অভিনেতা সালমান খান অভিনীত ঈদে মুক্তি পাওয়া ছবি ‘সুলতান’। মুক্তির দশ দিনে ছবিটি এরইমধ্যে ভারতসহ বিশ্বব্যাপী ছবিটি আয় করেছে ৪৪০ কোটি রুপি। যা বলিউডে বক্স অফিসে সর্বকালের রেকর্ড!

একের পর এক সুপার হিট সিনেমা উপহার দিয়েই যাচ্ছেন সুপারস্টার সালমান খান। বক্স অফিসে আয়ের দিক থেকে সর্বকালের সেরা ১৪ সিনেমার মধ্যে পাঁচটিই তার দখলে। আর এরইমধ্যে মুক্তির দশ দিনেই প্রায় সাড়ে চারশো কোটি রুপি স্পর্শ করে অনন্য উচ্চতায় পৌঁছে গেলেন সালমান।

শুধুমাত্র ভারতের বক্স অফিসে মুক্তির দশ দিনে সুপারস্টার অভিনেতা সালমান খান অভিনীত ‘সুলতান’ আয় করে নিয়েছে প্রায় ২৩৫ কোটি রুপি। শুধু ভারতেই নয়, সমানতালে ছবিটি দাপট দেখাচ্ছে পাকিস্তানসহ বিশ্বের অন্যান্য দেশেও। এরইমধ্যে বলিউডের কোনো ছবি হিসেবে পাকিস্তানে সবচেয়ে বেশি আয় করে রেকর্ড করেছে ‘সুলতান’। সব মিলিয়ে মুক্তির পাঁচ দিনে বিশ্বব্যাপী ছবিটি আয় করেছে ৪৪০ কোটি রূপি। যদিও মুক্তির পাঁচ দিনেই ছবিটি ৩৪০ কোটি আয় করে রীতিমত তোলপাড় ফেলে দিয়েছিল।

কিন্তু তারপরেও ট্রেড অ্যানালিস্ট করন আদর্শের মত অনেকের মতেই, প্রথম সপ্তাহে দুর্দান্ত ব্যবসা করার পর দ্বিতীয় সপ্তাহে বক্স অফিসে সুলতান-এর দাপট কমলেও চলতি সপ্তাহেই বিশ্বব্যাপী ৫০০ কোটি রুপি আয় ছাড়িয়ে যাবে।

অন্যদিকে ‘সুলতান’-এর এমন সাফল্যে সালমানের ক্যারিয়ারে যোগ হল আরো একটি পালক। ২০০৯ সালে ‘ওয়ান্টেড’ দিয়ে এই হিট বাণিজ্যে নাম লেখানো সালমানের সঙ্গে পরবর্তী ১০টি সিনেমার জন্য অগ্রীম চুক্তি করেছিল একটি চ্যানেল। যেখানে খান সাহেবের আসন্ন ১০টি ছবির জন্য চ্যানেল কর্তৃপক্ষ তাকে ৫০০ কোটি দেয়ার চুক্তি করেছিল। কিন্তু সালমানের সর্বশেষ তিনটি ছবির ব্যবসায়িক প্রভাব দেখে চ্যানেলটি সালমানকে আরো ৫০০ কোটি রুপি দেয়ার চুক্তি সই করলো। সালমান খানের আগামী দশ ছবির প্রচার সত্ত্ব কিনে নিয়েছে ভারতীয় জনপ্রিয় একটি চ্যানেল। যার জন্য সালমানকে দেয়া হবে ১০০০ কোটি রুপি। প্রতি ছবির জন্য সালমান পাবেন ১০০কোটি রুপি। যা বলিউডের ইতিহাসে রেকর্ড!

সুলতান’-এর বাজেট:
এই সিনেমায় সুপারস্টার সালমান খান কোনো পারিশ্রমিক নেননি। তার পারিশ্রমিক নির্ভর করবে ছবিটির ব্যবসা সফলতার উপর। সালমানের পারিশ্রমিক ছাড়াই ‘সুলতান’ নির্মাণে ব্যয় হয়েছে ৯০ কোটি রূপি। প্রোডাকশন খরচ ৭০ কোটি রূপি আর বিজ্ঞাপনে খরচ হয়েছে ২০ কোটি রূপি।

‘সুলতান’-এর রেকর্ড:

  • তিন দিনে ১০৬ কোটি রূপি আয় করে ভারতের ইতিহাসে সর্বোচ্চ আয় করার রেকর্ড গড়লো ছবিটি। এরআগে মাত্র তিন দিনে শত কোটি রেকর্ড স্পর্শ করার ইতিহাস শুধু তারই ছবি ‘বজরঙ্গি ভাইজান’-এর ছিল।
  • সালমান অভিনীত গত বছরের ইতিহাস সৃষ্টি করা ছবি ‘বজরঙ্গি ভাইজান’ সাত দিনে আয় করেছিল ১৮১ কোটি রূপি, অন্যদিকে তা পাঁচ দিনেই করে দেখাল ‘সুলতান’।
  • তিন দিনে শত কোটি রূপি আয় করা দ্বিতীয় ছবি ‘সুলতান’।

প্রসঙ্গত, পাঞ্জাবের হরিয়ানার এক মহাবীর চরিত্র ‘সুলতান’। যার কাছে পরাভূত সমস্ত কুস্তিগীররা। সেই ঐতিহাসিক চরিত্রকেই সিনে-পর্দায় আনলেন আলি আব্বাস জাফর। ছবিতে সালমান-আনুশকা ছাড়াও কুস্তি কোচের চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন রনদীপ হুদা।

Comments

comments

Leave a Reply

Scroll To Top