মিসরের চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে ‘ডুব’

আরো একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে জাজ মাল্টিমিডিয়ার আলোচিত ছবি ‘ডুব’। জানা গেছে মিশরের এল গোনা ফিল্ম ফেস্টিভ্যালের জন্য মনোনীত হয়েছে মোস্তফা সরয়ার ফারুকী এই সিনেমাটি। আসছে ২২ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত উৎসবটি চলবে।

এ ছবির উৎসবে অংশ নেয়ার বিষয়টি বাংলাদেশ অংশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার পক্ষ থেকে এক ইমেইল বার্তায় জানানো হয়েছে। এল গোনা উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে বার্লিন ফেস্টিভ্যালে সেরা পরিচালকের পুরস্কার জেতা আকি কারুসমাকির ছবি আদার সাইড অব হোপ, ভেনিসে সেরা অভিনেতার পুরস্কার জেতা ছবি ইনসাল্ট, লোকার্নো উৎসবে জয়ী স্ক্যারি মাদার, ট্রাইবেকা উৎসবে জয়ী সান অব সোফিয়া। এছাড়াও চলতি বছর ভেনিস উৎসবের প্রতিযোগিতা বিভাগের কয়েকটি ছবি দেখানো হবে।

এর আগে, ‘ডুব’ ছবিটি রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রধান প্রতিযোগিতা বিভাগে লড়াইয়ের জন্য নির্বাচিত হয় এবং উৎসবে ‘কমেরসান্ত জুরি প্রাইজ’ অর্জন করে। আসছে ২৭ অক্টোবর ছবিটি বাংলাদেশ ও ভারতে মুক্তি পেতে যাচ্ছে। এ উপলক্ষে ২৫ অক্টোবর ঢাকায় আসবেন ইরফান খান। এ সময় অংশ নেবেন ছবির প্রচারণায়।

‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী, টলিউডের পার্নো মিত্র, বলিউড তারকা ইরফান খান প্রমুখ। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ‘ডুব’ ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এস কে মুভিজ। আসছে ২৭ অক্টোবর বাংলাদেশ ও ভারতে  ছবিটি মুক্তি পাবে।

উল্লেখ্য যে, শুটিং শেষে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদকে কেন্দ্র করে বিতর্কের তৈরি হয় ছবিটি নিয়ে। ওই প্রতিবেদনে দাবি করা হয় ‘ডুব’ বাংলাদেশের কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে তৈরি। অবশেষে বহুল আলোচিত ছবিটি রিলিজে তারিখ চূড়ান্ত হয়। ‘ডুব’ ছবিতে কি আছে তা জানা যাবে ছবিটি মুক্তি পাবার পর। আপাতত সেই পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে দর্শকদের।

Comments

comments

Scroll To Top