‘স্নোডেন’ নায়ক না দেশদ্রোহী? (ভিডিও)

snowden-movie-trailer-poster-2016

তাকে নায়কই ভাবছেন বেশিরভাগ মানুষ, আবার আমেরিকানদের কাছে তিনি দেশদ্রোহী। সেজন্যই যুক্তরাষ্ট্রের নজরদারির তথ্য ফাঁস করে দেওয়া এডওয়ার্ড স্নোডেনের জীবনের গল্প জানার কৌতূহল বিশ্বজুড়ে। তার সত্যি গল্প নিয়ে অলিভার স্টোন পরিচালনা করেছেন চলচ্চিত্র। নাম ‘স্নোডেন’।

ইউটিউবে এর ট্রেলার প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যে দেখা হয়েছে ২০ লাখ বার। ছবিটি মুক্তি পাবে এ বছরের সেপ্টেম্বরে। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন জোসেফ গর্ডন-লেভিট। এ ছাড়াও অাছেন শেইলিন উডলি, নিকোলাস কেজ, স্কট ইস্টউড, রাইস আইফ্যানস, জাচারি কুইন্টো, মেলিসা লিও, টম উইলকিনসন, টিমোথি অলিফ্যান্ট প্রমুখ।

ট্রেলারে দেখানো হয়েছে চার ঘণ্টার পরীক্ষা মাত্র ৩৮ মিনিটে উতরে গেছেন স্নোডেন। দাবি রয়েছে, মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ)  থেকে তথ্য পাচারে ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করেছিলেন স্নোডেন। কিন্তু ট্রেলারে দেখা গেলো একটি রুবিকস কিউবে মেমোরি কার্ড লুকিয়ে নিরাপত্তা প্রোটোকলকে ধুলো দিয়ে তথ্য পাচার করেছেন তিনি।

স্নোডেন এখন রাশিয়ায় আশ্রয় নিয়েছেন। ট্রেলারটি শেয়ার করে টুইটারে তিনি লিখেছেন, ‘দুই মিনিট ৩৯ সেকেন্ডের জন্য মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সবাই কাজ বন্ধ করে এটা দেখুন।’

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) ও মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) প্রাক্তন কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন ২০১৩ সালে হাজার হাজার সরকারি দলিল দ্য গার্ডিয়ান পত্রিকায় ফাঁস করে গোটা বিশ্বে নাড়া দেন। এরপরই তাকে নিয়ে ছবি তৈরির পরিকল্পনা করা হয়। এজন্য মস্কোতে তার সঙ্গে একাধিকবার দেখা করেছেন পরিচালক অলিভার স্টোন।

* ‘স্নোডেন’ ছবির ট্রেলার : 

Comments

comments

Leave a Reply

Scroll To Top