বলিউডের বিগ বাজেটের ফ্লপ ১০টি সিনেমার কথা!

উপমহাদেশের সিনেমা শিল্পে বলিউডের অবস্থান উপরের দিকেই। নিজেদের দেশের বাজারের পাশাপাশি বিশ্ব বাজারেও বলিউডের সিনেমার কদর দিন দিন বাড়ছে। এছাড়া সাম্প্রতিক সময়ে প্রযুক্তিনির্ভর ছবি নির্মানে বলিউড প্রযোজকরা বিনিয়োগ করতে কোন কার্পন্য করছেন না। তাই বড় বাজেটের সিনেমা বলিউডে তৈরি হচ্ছে নিয়মিত।

তবে, শুধু বাজেট দিয়েই সিনেমার সফলতা নিশ্চিত করা যায়না। গত কয়েক বছরে বিগ বাজেটের সিনেমা বক্স অফিসে ব্যবসা সফল হওয়ার পাশাপাশি ব্যর্থতার উদাহরণও অনেক। বিগ বাজেটের বক্স অফিসে ব্যার্থ ১০টি সিনেমা নিয়ে এই প্রতিবেদন।

১। বোম্বে ভেলভেট

রণবীর কাপুর আর আনুশকা শর্মা অভিনীত অনুরাগ কাশ্যপ পরিচালিত  ‘বোম্বে ভেলভেট’ ছবির নির্মাণে খরচ হয়েছিল ১২০ কোটি রুপি। ঐতিহাসিক ঘটনার ওপর নির্মিত এই ছবিটি মুক্তির পর বক্স অফিসে মুখ থুবড়ে পরে। সিনেমাটির সেট এবং নির্মান ব্যায়ের পাশাপাশি রণবীর কাপুর আর আনুশকা শর্মার পোশাকেও ব্যায় প্রচুর টাকা। কিন্তু শেষ পর্যন্ত বাজেটের অর্ধেক টাকাও তুলতে পারেনি ‘বোম্বে ভেলভেট’।

২। কাইটস

সুপারস্টার ছেলে হৃতিক রোশন, ম্যাক্সিকান সুন্দরি রাববারা মোরি আর কঙ্গনা রনৌত রাকেশ রোশনের প্রযোজনায় বিগ বাজেটের ছবি ‘কাইটস’ মুক্তি পায় ২০১০ সালে। হিন্দি, ইংরেজি ও স্প্যানিশ ভাষায় নির্মিত ছবিটি তৈরি করতে খরচ হয়েছিল ৮২ কোটি রুপি। কিন্তু অনেক আলোচনা জন্ম দিয়েও শেষ পর্যন্ত ফ্লপের খাতায় নাম লেখায় অনুরাগ বসু পরিচালিত এই ছবি।

৩। লাভ স্টোরি ২০৫০

প্রিয়াংকা চোপড়া ও হারমান বাওয়েজার এই ছবি বলিউডের প্রথম সায়েন্স ফিকশন ধাঁচের প্রেমের ছবি। ৬০ কোটি রুপি খরচ করে নির্মিত হয় এটি। অনেক বিশেষ ইফেক্ট ব্যবহার করে ছবিটিকে আকর্ষণীয় করার চেষ্টা করেছিলেন পরিচালক। কিন্তু বিধি বাম। হারমান বাওয়েজার বাবা হ্যারি বাওয়েজা পরিচালিত এই ছবি বক্স অফিসে টেনেটুনে ১০ কোটি রুপি আয় করেছিল।

৪। মঙ্গল পান্ডে

অভিনেতা আমির খানের সিনেমা ক্যারিয়ারে ফ্লপ ছবির সংখ্যা খুবই নগণ্য। আমির খানের চিত্রনাট্য নির্বাচন আর ভিন্ন ধারার সিনেমায় অভিনয়ের কারনে দর্শকের কাছে তার গ্রহণযোগ্যতাও অনেক। কিন্তু সেই অল্প ফ্লপের মধ্যে অন্যতম মঙ্গল পান্ডে। একজন পতিতার সাথে ভারতীয় মুক্তিযোদ্ধার প্রেমের কাহিনী নিয়ে নির্মিত সিনেমাটি বলিউডের অন্যতম ব্যার্থ সিনেমা হিসেবে বিবেচিত। ৩৫ কোটি রুপি বাজেটের এই সিনেমার বক্স অফিসে ফ্লপ ঘোষণা করা হয়।

৫। সাওয়ারিয়া

সঞ্জয় লীলা বানসালির সিনেমা সব সময়ই বড় বাজেটের হয়ে থাকে। তার পরিচালনায় ২০০৭ সালে মুক্তিপারপ্ত ‘সাওয়ারিয়া’  ছবির মাধ্যমেই বলিউডে অভিষেক হয় রণবীর কাপুর ও সোনম কাপুরের। এই ছবির শুটিংয়ের সময় নায়ক-নায়িকাকে পার্টি বা কেনাকাটায় বের হতে দিতেন না পরিচালক। এমনকি রণবীর এই কারণে তাঁর নিজের বোনের বিয়েতেও থাকতে পারেননি। তারপরও শেষ রক্ষা হয়নি, ৪০ কোটি রুপি বাজেটে তৈরি হয় ‘সাওয়ারিয়া’ বক্স অফিসে ফ্লপ হয়।

৬। রাবন

অভিষেক বচ্চন এবং ঐশ্বরিয়া রাইকে নিয়ে নির্মিত ‘রাবন’ সিনেমা দিয়ে নিজের প্রত্যাবর্তনের ইচ্ছে ছিলো মনি রত্নমের। কিন্তু বিশাল ক্যানভাসে, বড় বাজেটে নির্মিত এই সিনেমাও শেষ পর্যন্ত বক্স অফিসে মুখ থুবড়ে পরে। ১০০ কোটি রুপি বাজেটের সিনেমাটিতে নির্মাতাদের ক্ষতির পরিমাণ ছিলো অর্ধেকেরও বেশী।

৭। বেশরম

রণবীর কাপুরের ভাগ্য খারাপ। তাঁর বড় বাজেটের ছবিগুলোই বেশি ফ্লপ হয়। ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘বেশরম’ ছবির বাজেট ছিল ৬০ কোটি রুপি। এই ছবির বিশেষত্ব ছিল কাস্টিংয়ে। ‘বেশরম’-এর মাধ্যমেই রণবীর কাপুর তাঁর মা-বাবা নিতু কাপুর ও ঋষি কাপুরের সঙ্গে প্রথম অভিনয়ের সুযোগ পান। কিন্তু অনেক প্রচার চালিয়েও হলে দর্শক টানতে পারেননি প্রযোজক।

৮। রাম গোপাল কি আগ

এই সিনেমাতিকে বলা হয় বলিউডের ইতিহাসের সবচেয়ে ব্যার্থ সিনেমা। অনেক ঢাকঢোল পিটিয়ে এই সিনেমা নির্মান করেছিলেন রাম গোপাল ভার্মা। বলিউডের সর্বকালের অন্যতম সেরা সিনেমা ‘সোলে’ এর রিমেক, অমিতাভ বচ্চন এবং মোহনলালের মত দুই মেগাস্টার একসাথে – তবুও বক্স অফিসে মুখ থুবড়ে পরে সিনেমাটি।

৯। দ্রোণা

২০০৮ সালে গোল্ডি ভেল নির্মাণ করেন ‘দ্রোণ’। এই সিনেমায় অভিনয় করেছেন অভিষেক বচ্চন ও প্রিয়াংকা চোপড়া। জয়া বচ্চনও ছিলেন এই ছবিতে। কল্পকাহিনিনির্ভর এই ছবিতে মার্শাল আর্ট, বিশেষ ইফেক্ট ও মারামারির দৃশ্যের জন্য বিদেশ থেকে প্রশিক্ষক এনেছিলেন প্রযোজক। ৪৫ কোটি রুপি ঢেলেছিলেন ছবির পেছনে। ব্যয়ের তিন ভাগের এক ভাগও আয় করতে পারেনি শেষমেশ।

১০। ব্লু

‘ব্লু’ মুক্তি পায় ২০০৯ সালে। ছবিটিতে অভিনয় করেন সঞ্জয় দত্ত, অক্ষয় কুমার, ক্যাটরিনা কাইফ, লারা দত্ত ও জায়েদ খান। ছবির প্রযোজক ধিলিন মেহতা অনেক সফল ছবি নির্মাণ করেছেন। কিন্তু ১১০ কোটি রুপি খরচ করে ‘ব্লু’ তৈরি করে বেচারা বিশাল ধরা খান। ছবিটি বাজেভাবে ফ্লপ করে। এই সিনেমা বক্স অফিস থেকে তুলতে পেরেছিল মাত্র ৭৫ কোটি রুপি।

Comments

comments

Scroll To Top
0